Thu. Jan 20th, 2022


জো বিডেন একজন স্ব-অনুধ্যায়ী “গাড়ির লোক” দেরীতে, তিনি একজন হয়ে গেছেন বৈদ্যুতিক গাড়ির লোক. এবং তিনি তার সহকর্মী আমেরিকানরাও ইলেকট্রিক গাড়ির মানুষ হতে চান। পরিবহন হল দায়ী সমস্ত মার্কিন গ্রিনহাউস গ্যাস নির্গমনের 29 শতাংশের জন্য, এবং বিডেনের উচ্চাভিলাষী জলবায়ু নীতি, যার লক্ষ্য তৈরি করা একটি নেট-শূন্য অর্থনীতি মার্কিন যুক্তরাষ্ট্রে 2050 সালের মধ্যে, আংশিকভাবে আমেরিকানদের গ্যাস থেকে বৈদ্যুতিক চালিত গাড়ি এবং ট্রাকে পরিবর্তন করার উপর নির্ভর করে।

কিন্তু বিডেন রাস্তার প্রতিবন্ধকতায় ছুটছেন। যদিও তিনি নভেম্বর মাসে দ্বিদলীয় অবকাঠামো বিল আইনে স্বাক্ষর করেন অর্ধ মিলিয়ন ইভি চার্জার নির্মাণের জন্য তহবিল সারা দেশে, বিল্ড ব্যাক বেটার বিল যা আমেরিকানদের বৈদ্যুতিক গাড়ি কিনতে সাহায্য করার জন্য হাজার হাজার ডলার ট্যাক্স ক্রেডিট অন্তর্ভুক্ত করবে সিনেটে স্থবির যেহেতু ডেমোক্র্যাটরা সেন জো মানচিনকে (ডি-ডব্লিউভি) সন্তুষ্ট করে এমন একটি সমঝোতা খুঁজে বের করার চেষ্টা করে, যিনি এটির বর্তমান আকারে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন। আরেকটি চ্যালেঞ্জ হল প্রথাগত গাড়ির তুলনায় আমেরিকানরা ইভি সম্পর্কে কেমন অনুভব করে: একটি 2021 পিউ রিসার্চ সেন্টারের প্রতিবেদনে দেখা গেছে যে 51 শতাংশ মার্কিন প্রাপ্তবয়স্করা ফেজ আউট করার প্রস্তাবের বিরোধিতা করে পেট্রল চালিত গাড়ি এবং ট্রাক উত্পাদন.

তাহলে আরও বেশি লোককে ইভি গ্রহণ করতে রাজি করাতে কী লাগবে? একটি উত্তর হতে পারে প্রত্যেকের জন্য ইভি আসলে কী তা পুনর্বিবেচনা করা। বিডেন সহ বেশিরভাগ আমেরিকান, বৈদ্যুতিক যানবাহনগুলিকে কেবল পরিবহনের মাধ্যম হিসাবে কথা বলে — যা বোধগম্য, তাদের মোটর এবং চাকা রয়েছে এবং আমাদের চারপাশে নিয়ে যায়। কিন্তু এগুলি গাড়ির চেয়ে অনেক বেশি: এগুলি ব্যাটারি, এবং ব্যাটারিগুলি পরিবহনের বাইরেও ব্যবহার করে৷ ঠিক হয়েছে, আমেরিকান সমাজে ইভিগুলিকে একীভূত করা পাওয়ার ব্ল্যাকআউট প্রতিরোধে সাহায্য করতে পারে, মার্কিন এর বিধ্বস্ত বৈদ্যুতিক গ্রিড স্থিতিশীল, এবং সৌর এবং বায়ু শক্তি আরও বেশি লোকের জন্য শক্তির আরও নির্ভরযোগ্য উত্স করে তুলুন। প্রথম পদক্ষেপ হল বৈদ্যুতিক যানবাহনগুলিকে ব্যাটারি দ্বারা চালিত গাড়ি হিসাবে ভাবা বন্ধ করা এবং পরিবর্তে সেগুলিকে গাড়ির ভিতরে থাকা ব্যাটারি হিসাবে দেখা৷

সেখানে যাওয়া সহজ হবে না। “এই ধরণের উপলব্ধি সমস্যাটি একটি চ্যালেঞ্জ হতে পারে কারণ এটি সত্যিই একটি দৃষ্টান্ত পরিবর্তন,” বলেছেন স্যাম হিউস্টন, ইউনিয়ন অফ কনসার্নড সায়েন্টিস্টের একজন সিনিয়র বিশ্লেষক, ম্যাসাচুসেটস ভিত্তিক একটি বিজ্ঞান-কেন্দ্রিক অলাভজনক সংস্থা৷ ঐতিহাসিকভাবে, আমেরিকান সমাজে যানবাহনগুলির বেশিরভাগই একটি একক ব্যবহার ছিল: মানুষ এবং পণ্যগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়ার জন্য। রাইড-শেয়ারিংয়ের বাইরে, গাড়িগুলি শুধুমাত্র তাদের মালিকদের পরিষেবা দেয়। বেশিরভাগ গ্যাস চালিত গাড়ি দিনের বেশিরভাগ সময় অলস বসে কাটায় যখন আমরা বাড়িতে বা কর্মস্থলে থাকি। কিন্তু বৈদ্যুতিক গাড়ি যখন নড়ছে না তখন অনেক কিছু করতে পারে।

“আমাদের যা পেতে হবে তা হল কেবল পরিবহনের জন্য যানবাহন এবং সেই যানবাহনগুলিকে সমর্থন করার জন্য একটি গ্রিড সম্পর্কে চিন্তা করা নয়, তবে গ্রিড এবং যানবাহনের মধ্যে একটি পারস্পরিক উপকারী সম্পর্ক,” হিউস্টন রিকোডকে বলেছেন৷ একটি উদাহরণ হিসাবে, তিনি পুনর্নবীকরণযোগ্য শক্তির দিকে নির্দেশ করেছিলেন: গ্রিডে পুনর্নবীকরণযোগ্য শক্তিকে একীভূত করার সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল এটি অনির্দেশ্য। কখনও কখনও খুব বেশি হতে পারে বায়ু এবং সৌর শক্তি, এবং সঞ্চয় করার কোন ভাল উপায় নেই অতিরিক্ত পরিবর্তে, অতিরিক্ত পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রায়শই অব্যবহৃত নষ্ট হয়ে যায়। বৈদ্যুতিক যানবাহন, হিউস্টন বলেছে, এই সমস্যার সমাধান হতে পারে।

কর্মদিবসের সময় একটি অফিস পার্কিং লটে একটি চার্জারে রেখে যাওয়া একটি গাড়ি, উদাহরণস্বরূপ, এটির চার্জিং সময়সূচী অপ্টিমাইজ করতে পারে যাতে গাড়িটি চার্জ করার জন্য ব্যবহৃত বেশিরভাগ বা সমস্ত শক্তি নবায়নযোগ্য উত্স থেকে আসে, যা সবচেয়ে বেশি পরিষ্কার শক্তি তৈরি করে যা অন্যথায় হতে পারে নষ্ট হয়ে যাও

বিস্তৃত চার্জিং পরিকাঠামো গ্রিডে EV-কে একীভূত করাকে বাস্তবে পরিণত করতে সাহায্য করতে পারে।
ড্রু অ্যাঞ্জারার/গেটি ইমেজ

কোনো ক্লিন এনার্জি না থাকলেও ইভি গ্রিডের জন্য উপযোগী হতে পারে। ইউটিলিটি ইঞ্জিনিয়াররা ক্রমাগতভাবে গ্রিডের মধ্য দিয়ে প্রবাহিত বিদ্যুতের পরিমাণের সাথে সামঞ্জস্য করে চলেছেন যাতে একটি সামঞ্জস্যপূর্ণ ফ্রিকোয়েন্সিতে বিদ্যুৎ উৎপন্ন এবং বিতরণ করা হচ্ছে। চাহিদা মেটাতে খুব কম বিদ্যুত উৎপাদন ব্ল্যাকআউটের সবচেয়ে সুস্পষ্ট কারণগুলির মধ্যে একটি, কিন্তু অত্যধিক ক্ষমতা ঠিক একটি বড় সমস্যা. বৈদ্যুতিক যানবাহন সেই পরিস্থিতিতে স্পঞ্জের মতো কাজ করতে পারে, কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সদস্য কিরি বেকার ব্যাখ্যা করেছেন।

“যদি আপনার কাছে একগুচ্ছ ইভি থাকে শুধুমাত্র একটি পার্কিং লটে বসে থাকে, তাহলে ফ্রিকোয়েন্সি বজায় রাখার জন্য সরবরাহ এবং চাহিদার ভারসাম্য বজায় রাখার জন্য তারা চার্জ করতে বা চার্জ করা বন্ধ করতে পারে,” বেকার রেকোডকে বলেছেন। প্লাগ ইন করার সাথে সাথে তাদের ব্যাটারিগুলিকে পূর্ণরূপে চার্জ করার পরিবর্তে, যে গাড়িগুলি চার্জারে দীর্ঘ সময়ের জন্য বসে থাকে তারা চার্জের জন্য অপেক্ষা করতে পারে যতক্ষণ না গ্রিডকে অতিরিক্ত শক্তি থেকে মুক্তি পেতে সহায়তার প্রয়োজন হয়, বা তারা এর একটি অংশ সংরক্ষণ করতে পারে ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য তাদের ব্যাটারি।

এটা মাত্র শুরু। EV ব্যাটারির সবচেয়ে উচ্চাভিলাষী ব্যবহারগুলির মধ্যে একটি হল দ্বিমুখী চার্জিং নামক একটি ধারণা থেকে, বা ব্ল্যাকআউটের সময় নির্মাণ সাইটের পাওয়ার টুল থেকে শুরু করে পুরো বাড়িতে চার্জ করার জন্য একটি EV থেকে বিদ্যুৎ ফেরত পাঠানো।

এটি আরও ঘন ঘন এবং আরও গুরুতর যুগে বিশেষভাবে লোভনীয় চরম আবহাওয়ার কারণে ব্ল্যাকআউট: ইভি মালিকরা ব্ল্যাকআউটের সময় তাদের বাড়িতে তাদের গাড়ির চার্জারে প্লাগ করার মাধ্যমে ধারণাযোগ্যভাবে বাড়িতে বিদ্যুৎ পেতে পারে — এবং এটি এর প্রয়োজনীয়তা দূর করবে কখনও কখনও মারাত্মক, কার্বন মনোক্সাইড-স্পুইং বর্তমানে অনেকেই ডিজেল জেনারেটরের ওপর নির্ভরশীল।

বৈদ্যুতিক যানবাহন নির্মাতারা এই ধারণাটিকে বিক্রয় পয়েন্ট হিসাবে ব্যবহার করতে শুরু করেছে। ভক্সওয়াগেনের ইলেকট্রিক গাড়ি চলবে সমর্থন দ্বিমুখী চার্জিং এই বছর থেকে শুরু হচ্ছে, এবং ফোর্ডের আসন্ন F-150 লাইটনিং, দেশের সবচেয়ে জনপ্রিয় পিকআপ ট্রাকের বৈদ্যুতিক সংস্করণ পরিকল্পিত তিন দিন পর্যন্ত একটি সম্পূর্ণ বাড়িতে বিদ্যুৎ দিতে সক্ষম হতে। একটি প্রথম দিকের বিজ্ঞাপন F-150 লাইটনিংয়ের জন্য, একটি সিরিজের প্রায় তিন মাস পর মুক্তি পেয়েছে শীতের ঝড় টেক্সাসে 2021 সালে রাজ্য জুড়ে লক্ষাধিক লোকের জন্য ক্ষমতা ছিটকে গেছে এবং শত শত মানুষকে হত্যা করেছে, ট্রাকের প্রমাণপত্র দেখিয়েছে: এটি “আপনার বাড়ি তৈরি করতে সহায়তা করতে পারে,” বিজ্ঞাপনের বর্ণনাকারী বলেছেন, “এবং প্রয়োজন হলে, ক্ষমতা সেই বাড়ি।”

মার্কেটিং কাজ করছে বলে মনে হচ্ছে; ডিসেম্বর হিসাবে, প্রায় 200,000 মানুষ F-150 লাইটনিং প্রি-অর্ডার করেছিল। “দশ বছর আগে আমি কখনই ভাবিনি যে ফোর্ড একটি বৈদ্যুতিক F-150 রাখবে, এবং আমি কখনই ভবিষ্যদ্বাণী করতে পারিনি যে কতজন লোক এটির প্রি-অর্ডার করেছে, বিশেষ করে গ্রামীণ এবং রক্ষণশীল এলাকায়,” বেকার বলেছিলেন। “জলবায়ু পরিবর্তন মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বত্র আঘাত করছে, এবং তাই আপনি এটির পিছনে বিজ্ঞানে বিশ্বাস করেন বা না করেন, আপনি আপনার পরিবারকে রক্ষা করতে চান৷ একটি বড় ব্যাটারি থাকা যা একটি ব্যাকআপ জেনারেটর হতে পারে এটি করার একটি উপায়।”

রাষ্ট্রপতি জো বিডেন, তার স্বাক্ষরযুক্ত বিমানচালক সানগ্লাস পরা এবং স্টিয়ারিং হুইলে হাত দিয়ে, একটি F-150 লাইটনিং পিকআপ ট্রাকের চালকের আসন থেকে সংবাদ ফটোগ্রাফারদের দিকে তাকাচ্ছেন।

প্রেসিডেন্ট বিডেন গত মে মাসে মিশিগানের একটি ফোর্ড টেস্টিং সাইট পরিদর্শনের সময় স্পিন করার জন্য F-150 লাইটনিং নিয়েছিলেন।
নিকোলাস কাম/এএফপি গেটি ইমেজের মাধ্যমে

যদিও প্রতিটি গাড়ি নির্মাতা ফোর্ড এবং ভক্সওয়াগেনের মতো দ্বিমুখী চার্জিংয়ের জন্য উন্মুক্ত নয়। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিগুলি ফোন এবং ল্যাপটপে ব্যবহৃত লিথিয়াম-আয়ন ব্যাটারির বৃহত্তর সংস্করণ, এবং আমাদের ফোনের ব্যাটারিগুলির মতোই সময়ের সাথে সাথে সেগুলি হ্রাস পায় – যার মানে সময়ের সাথে সাথে একটি EV-এর পরিসর হ্রাস পাবে৷ বেশির ভাগ বৈদ্যুতিক যানবাহনে ব্যাটারির ওয়ারেন্টি থাকে যা অন্য কিছু পাওয়ার জন্য ব্যাটারি ডিসচার্জ করা হলে তা বাতিল হয়ে যায়, কারণ ক্রমাগত চার্জ করা এবং একটি ব্যাটারি ডিসচার্জ করলে এটি দ্রুত ক্ষয় হতে পারে।

বেকার শিল্পে অন্যদের মতো অবক্ষয় নিয়ে চিন্তিত নয়। “দ্বিমুখী চার্জিং সম্পর্কে লোকেদের সাথে যখনই আমার এই কথোপকথন হয়, তখনই পুশব্যাক হয় যে এটি ব্যাটারির অবনতি ঘটাবে,” বেকার রিকোডকে বলেছেন৷ “কিন্তু আপনি যদি একবার দেখেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে লোকেরা তাদের গাড়ি প্রতিস্থাপন করে, আমি মনে করি না যে এটি একটি বাধা হতে চলেছে। গাড়ির আয়ুষ্কালের পরিপ্রেক্ষিতে, আমি মনে করি যে আমরা এটিকে অনুপাতের বাইরে উড়িয়ে দিচ্ছি।” আমেরিকানরা তাদের গাড়ি রাখার প্রবণতা রাখে 1 ২ বছর গড়ে, এবং বৈদ্যুতিক যানবাহন প্রায়ই ব্যবহৃত গাড়ির বাজারে প্রবেশ করে অনেক আগে তাদের ব্যাটারি বড় অবক্ষয় দেখতে.

এবং ব্যাটারিগুলি এখনও কার্যকর হতে পারে এমনকি যদি সেগুলি গাড়িতে ব্যবহারের জন্য খুব খারাপ হয়। হিউস্টন রিকোডকে বলেছে যে তারা কেবলমাত্র মূল ক্ষমতার প্রায় 80 শতাংশ ধারণ করতে পারলে তারা খুব অধঃপতন বলে বিবেচিত হয়, যা এখনও একটি উল্লেখযোগ্য পরিমাণ শক্তি। হিউস্টন বলেন, “আমাদের সত্যিই গাড়িটি সম্পন্ন করার পরে এবং ব্যাটারির অনেক ক্ষমতা বাকি থাকতে পারে এর জন্য পুনরায় ব্যবহার এবং পুনর্ব্যবহার করার কোণ বের করতে হবে।”

একটি সম্ভাব্য সমাধান – এবং গাড়ির চেয়ে ইভিগুলিকে বেশি দেখার আরেকটি কারণ হল – পুরানো ইভি ব্যাটারিগুলি গাড়ি থেকে সরানো যেতে পারে এবং সৌর এবং বায়ু শক্তি সঞ্চয় করতে ব্যবহার করা যেতে পারে৷ এই ধারণাটি ইতিমধ্যে কিছুটা ট্র্যাকশন দেখছে: B2U স্টোরেজ সলিউশন নামে একটি স্টার্টআপ ক্যালিফোর্নিয়ায় একটি শক্তি সঞ্চয়স্থান স্থাপন করেছে যা 160টি ব্যবহৃত অ্যারেতে যথেষ্ট শক্তি সঞ্চয় করে নিসান লিফ ব্যাটারি দিনে 90 টিরও বেশি বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা। আর হুন্ডাই হল অংশীদারিত্ব একটি সৌর শক্তি বিকাশকারী এবং একটি ইউটিলিটি কোম্পানির সাথে সান আন্তোনিও, টেক্সাসে একটি অনুরূপ সুবিধা সেট আপ করার জন্য।

সুস্পষ্ট পরবর্তী পদক্ষেপ, বেকার বলেছেন, একই সময়ে অবক্ষয় এবং পুনর্ব্যবহারযোগ্য সমস্যাগুলি সমাধান করা প্রক্রিয়াগুলি সেট আপ করে যা ইভি মালিকদের সহজেই তাদের পুরানো ব্যাটারিগুলিকে অদলবদল করতে দেয় যেভাবে আপনি আপনার ফোনে ব্যাটারি প্রতিস্থাপন করতে পারেন। এই ক্ষয়প্রাপ্ত ব্যাটারিগুলি ক্যালিফোর্নিয়ার মতো শক্তি সঞ্চয়স্থানে পাঠানো যেতে পারে।

প্রযুক্তিগত স্তরে, অ-পরিবহন ব্যবহারের জন্য ইভি ব্যাটারির পুনঃপ্রয়োগ করা সেট আপ করা মোটামুটি সহজ, মাইক জ্যাকবস ব্যাখ্যা করেছেন, ইউনিয়ন অফ কনসার্নড সায়েন্টিস্টের একজন সিনিয়র শক্তি বিশ্লেষক। একই তারের যেটি একটি EV-তে শক্তি সরবরাহ করে তা ব্যাটারি থেকে শক্তি বের করতে এবং একটি বাড়িতে পাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে শক্তি নীতি এবং সরবরাহের ক্ষেত্রে এটি আরও জটিল। বেশিরভাগ বাড়িতেই ব্ল্যাকআউটে ব্যাকআপ পাওয়ার পাওয়ার জন্য তারযুক্ত করা হয় না — ফোর্ডের নিজস্ব ওয়েবসাইটে সতর্কতা রয়েছে যে ব্যাকআপ পাওয়ার শুধুমাত্র “যখন বাড়িতে সঠিকভাবে সজ্জিত থাকে” একটি সুইচ দিয়ে কাজ করবে যা গ্রিড থেকে বাড়িটিকে সংযোগ বিচ্ছিন্ন করে। এবং ঠিক যেমন ইউএস পাওয়ার গ্রিডের অনেক অংশ সৌর এবং বায়ু শক্তিকে নিয়মিত ক্রিয়াকলাপে একীভূত করার জন্য সেট আপ করা হয়নি, এটি প্রয়োজনের সময় বৈদ্যুতিক গাড়ি থেকে শক্তি নেওয়ার জন্য সজ্জিত নয়।

জ্যাকবস রেকোডকে বলেছিলেন, প্রধান সমস্যাটি হল যে ইউটিলিটি কোম্পানিগুলির ঐতিহাসিকভাবে দেশে শক্তি উৎপাদনের উপর একচেটিয়া অধিকার রয়েছে এবং তারা তাদের আক্ষরিক এবং রূপক শক্তিকে ছেড়ে দিতে রাজি নয়। “এটি সত্যিই এটি সাজানোর জন্য ইউটিলিটির উত্সাহে নেমে আসে,” জ্যাকবস বলেছিলেন। “এবং তাদের জন্য এটিতে সময় ব্যয় করার কোন মূল্য আছে কিনা।” লাভের দিক থেকে, একটি ইউটিলিটি এটি করতে চাইবে এমন একটি কারণ আছে বলে মনে হয় না।

মার্কিন যুক্তরাষ্ট্রে শক্তি উৎপাদনের জন্য হোল্ড ইউটিলিটিগুলির সবচেয়ে বড় উদাহরণগুলির মধ্যে একটি হল সোলার প্যানেল থেকে, বেকার রিকোডকে বলেছেন। তাদের লাইনম্যানদের নিরাপত্তার জন্য, ইউটিলিটিগুলি বেশিরভাগ বাড়িতে সার্কিটগুলিকে কেবল ব্ল্যাকআউটে বন্ধ করার জন্য সেট আপ করে, এমনকি যদি ব্যাকআপ পাওয়ার পাওয়া যায়। “যদি আপনার ছাদে সোলার থাকে, তাহলে সম্ভাবনা, গ্রিড বিভ্রাটের সময়, আপনার ছাদের সৌর আপনার ঘরকে বিদ্যুৎ দিতে সক্ষম হবে না,” বেকার বলেন। “এটি একটি বিশাল সমস্যা কারণ লোকেরা সৌর কিনছে এই ভেবে যে তারা বিভ্রাটের সময় তাদের বাড়িতে বিদ্যুৎ দেবে।” ব্ল্যাকআউটের সময় ছাদে সোলার — এবং ইভি থেকে ব্যাকআপ পাওয়ার — কাজ করার জন্য, বেকার ব্যাখ্যা করেছিলেন, বাড়ির মালিকদের তাদের প্যানেল এবং ইভি চার্জারকে ইউটিলিটি দ্বারা প্রদত্ত শক্তি থেকে একটি পৃথক সার্কিটে তারের করতে হবে, যা একটি ব্যয়বহুল প্রস্তাব যা পূর্বাবস্থায় ফিরিয়ে আনে। গ্রিডে ইভি ব্যাটারি একত্রিত করার সুবিধা।

কিন্তু আমাদের নেই ইভি ব্যাটারি থেকে গ্রিড এবং ব্যাকআপ পাওয়ারের মধ্যে একটি পছন্দ করতে: তারা সহাবস্থান করতে পারে এবং কার্যকরভাবে তাদের একত্রিত করা নির্গমনের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। “প্রযুক্তি এখানে,” হিউস্টন বলেন. “এটি নীতি এবং প্রশাসনিক বাধা ভেঙ্গে ফেলার বিষয়।”

এই বাধাগুলি ভেঙ্গে আমরা কীভাবে বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে চিন্তা করি তাতে একটি দৃষ্টান্ত পরিবর্তন করতে সাহায্য করবে, ঠিক যেমন আমাদের গাড়িগুলিকে ব্যাটারি হিসাবে ব্যবহার করা একটি দৃষ্টান্ত পরিবর্তন হবে। বৈদ্যুতিক যানবাহন আমাদের জলবায়ু সমস্যাগুলির জন্য একটি যাদুকরী সমাধান নয় — গাড়ির বাইরে প্রচুর গ্রীনহাউস গ্যাস নির্গমনের উত্স রয়েছে এবং পরিবহন নির্গমন হ্রাস তখনই হবে যদি আমাদের ইভিগুলি জীবাশ্ম জ্বালানী চালিত উদ্ভিদ থেকে তাদের শক্তি পায় . কিন্তু তাদের সম্ভাব্যতা তাদের চাকার বাইরে অনেক বেশি প্রসারিত, এবং আরও বেশি আমেরিকানরা এটি স্বীকার করলে আরও বেশি অর্থ হতে পারে বৈদ্যুতিক পরিবর্তন করার সিদ্ধান্ত নেবে। আমাদের গ্রহকে বাঁচাতে বড়, সাহসী পরিবর্তন প্রয়োজন; একটি ব্যাটারি কেনা যা পরিবহন সরবরাহের জন্য ঘটে তা হল বিরল বাস্তব অবদান যা নিয়মিত লোকেরা জলবায়ু সংকট সমাধানে সহায়তা করতে পারে।

“এবং বাস্তবে,” জ্যাকবস বলেছিলেন, “যখন আমরা জীবাশ্ম জ্বালানি ছেড়ে দেওয়ার কথা বলি, তখন এই সবই গণনা করে।”





Source link

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *